অধিকার সম্পাদক আদিলুর রহমান গ্রেফতার প্রসঙ্গে

নচিকেতার একটা গান আছে “আমি অন্ধের দেশে চশমা বিক্রি করি”। আদিলুর রহমান শুভ্রকে দেখলে আমার সে গানের কথা মনে পড়ে। বাংলাদেশের মতো দেশে, যে দেশে পশুরা রাজত্ব করে, যে দেশের মানুষ শক্তের ভক্ত নরমের যম প্রকৃতির, যে দেশে ডাবল ষ্ট্যান্ডার্ডগিরি করাটা হয় যে কোন উন্নয়নের সূচক, এমন দেশে মানবাধিকার নিয়ে কথা বলা বা কাজ করা নিরেট বোকামী। অনেক বেশি আত্ব-প্রেষণা ও সাহস না থাকলে সম্ভব না। এমন সাহসের দাম দিতে হয়েছে মাহমুদুর রহমানকে। আর এখন ঐ সাহস আর বোকামীর দাম চুকাতে হচ্ছে আদিলুর রহমান খানকে।

সরকারের গুপ্ত পুলিশ বাহিনী ডিবি তাকে বাসার সামনে থেকে তুলে নিয়ে গিয়েছে। আওয়ামী লীগ সরকারের পদলেহনকারী আওয়ামী আদালত তাকে পাঁচ দিনের রিমান্ড দিয়েছে আজ। ইতিহাসের নামকরা স্বৈরাচারী অত্যাচারী শাসকরা সবসময় ক্ষমতা সংহত করতে বিশেষ বাহিনীর আশ্রয় নিয়েছে। রাশিয়ার চেকা বা এনকেভিডি, হিটলারের গেষ্টাপো, ইরান শাহের সাভাক। কিন্তু শেখ হাসিনা চরম বুদ্ধিমান, আলাদা কোন বাহিনী না বানিয়ে বাংলাদেশেল পুলিশ, খালেদা জিয়ার বানানো র‍্যাব, এবং পুরো জুডিশিয়ারীকে একত্র করে একটা বিশেষ বাহিনীতে পরিণত করেছে। সেই র‍্যাব-পুলিশের কোন এক লুকানো রুমে হয়তো শুভ্রকে উল্টো করে ঝুলিয়ে রাখা হয়েছে। হয়তো নখ তুলে ফেলা হচ্ছে বা বেঁধে দাড় করিয়ে রাখা হচ্ছে একটানা পঞ্চাশ ষাট ঘন্টা অথবা ওয়াটারবোর্ডিং করা হচ্ছে।

শুভ্রর অপরাধ কি? তাঁর মানবাধিকার সংগঠন অধিকার ৫মে মতিঝিলে হেফাজতের গণহত্যার উপর রিপোর্ট প্রকাশ করেছিলো। ঐ রিপোর্টে পুলিশ-বিজিবির হাতে বেসামরিক নিরস্ত্র লোকদের হত্যার কথা ছিলো। সে রিপোর্টে আন্তর্জাতিকভাবে শেখ হাসিনার সরকারের ভালো বদনাম হয়েছে। এখন তাই প্রতিশোধ নেয়ার পালা। কালোবিড়াল সুরঞ্জিত ঠিক বলেছিলো: বাঘে ধরলে ছাড়তে পারে, কিন্তু শেখ হাসিনা ধরলে কখনো ছাড়ে না।

বিশ-ত্রিশ-চল্লিশ বছর পর হয়তো একদিন এদেশের মানুষ পেছনের দিকে ফিরে তাকাবে এবং ভাববে এ কেমন বর্বর দেশ ছিলো?

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s