ইসলাম ম্যানিয়া

মাঝে মাঝে মনে হয় ইসলাম-ম্যানিয়া নিয়ে সংক্ষিপ্ত একটা নোট লিখি। কিন্তু আইলসামি আর প্রেরণার অভাবে হয়ে উঠেনা। তাছাড়া ভাই বেরাদারদের লাফালাফি দেখে মায়াও লাগে একটু। কিন্তু আজকে একটা হাগু-কান্ড দেখে মনে হলো, আলসেমি ঝেড়ে ফেলে মানবসভ্যতার ফেসবুক ইতিহাসে একটা ছোট নোটের অবদান রেখেই যাই তাহলে!

ইসলাম-ফোবিয়া তো সবাই চিনি। কারো মাথায় টুপি বা হিজাব দেখলে শাহবাগিদের যে চিড়িং বিরিং জ্বালা শুরু হয় এইটা হলো ফোবিয়া। বাস্তবতা হলো, মিতা হক মুনতাসির মামুন এইরকম ইসলামোফোবিক শুকর বাংলাদেশে কমই আছে। পৃথিবীর অন্যান্য দেশে এরা আরো অনেক বেশি ভোকাল এবং একটিভ। বাংলাদেশে থাবা বাবার দল কেবলমাত্র অন্য দেশকে নকলই করেছে। স্বাভাবিক, আমরা নকলবাজিতে বিশ্ব সেরা। ইংলিশ ডিফেন্স লীগের কাজকর্ম যারা নিজ চোখে দেখেছে, তারা জানে তারিক আনাম ভিসি জানোয়ারের দল তুলনামুলকভাবে বরং ইসলামোফোবিক শিশু।

এই ফোবিয়ার বিপরীতে আরেকটা ধারা আছে, ঐটার নাম ম্যানিয়া। কৈশোরে রাস্তায় যদি স্লোগান শুনতাম, “সব সমস্যার সমাধান, দিতে পারে আল কোরআন” বুঝে যেতাম ঐটা শিবিরের মিছিল। এই চিন্তাটা মূলত পোষ্ট কলোনিয়াল যুগে রিভাইভ করেছেন হাসানুল বান্না শহীদ তাঁর বিখ্যাত কথা দিয়ে “ইসলাম ইজ আ ওয়ে অভ লাইভ”। শিবির বাংলায় কপি করেছে। সারা দুনিয়াতেই এটা কপি হয়েছে। এমন শক্তিশালী একটা কথা, বসে থাকার বিষয় না।

কিন্তু সমস্যা হইলো, কয়েক দশক পরে এখন এমন অবস্থা হয়েছে যে দেওয়ানবাগি মহিষও বলে ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যাবস্থা। ইন্দোনেশিয়ার সুমাত্রার জঙ্গলে প্রতিদিন যে কবরে সিজদা করে সেও বলে, ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যাবস্থা। সেনেগালের মরুভূমিতে উট চড়ায় যে সেও বলে, ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যাবস্থা। খুব ভালো একটা কথা। কিন্তু কথাটার প্রয়োগ টা কি হচ্ছে?

যদি বিজ্ঞানীরা আবিস্কার করে দাড়ায়া পানি খাওয়া ভালো না, সবাই লাফ দিয়া পড়ে। এইটা তো ইসলামের কথা! যদি বিজ্ঞানীরা খেটেখুটে বের করে, মাছির এক ডানাতে প্রতিষেধক আছে, তখন সবাই লাফ দিবে, বলসিলাম না এইটা ইসলামের কথা, হু হু। খুব ভালো, ইসলামের কথা। তয় আপনারা করসেন কি বইসা বইসা আঙ্গুল চোষা ছাড়া? পশ্চিমা বিজ্ঞানীরা বাইর করতেসে তথ্য, এখন আসছেন নপুংসকের মতো দখল নিতে। বিশ্বাস করেন অক্ষমের এই দখলবাজি দেখে একটা নিরপেক্ষ মন ইসলামের প্রতি আকৃষ্ট হয়না। হু হু ইসলাম এই কথা চৌদ্দশ বছর আগে বলসে! এইটার এতো অপপ্রয়োগ হইসে যে, দামী ও অর্থবহ এই কথাটা শুইনা এখন বিকট হাসি পায়। বলসে ভালো কথা, আপনারা কি জ্ঞান দিয়া যথার্থতা প্রমাণ করতে পারসেন? এখন আসছেন আইল বসাইতে। যেইদিন নিজেরা জ্ঞানে বিজ্ঞানে আগায়া গিয়া নিজেরাই ইসলামকে যথার্থ প্রমাণ করতে পারবেন, সেইদিন কোরআন হাদীস যোগ্য অনুসারী পাবে। তার আগ পর্যন্ত আমরা গাধার মতো, কোরআন হাদিস পিঠে বহন করতেসি, বইয়ের পাতা চিবানো ছাড়া অক্ষরগুলার কোন উপযোগিতা আমাদের জন্য নাই। ম্যানিয়াক হয়া ইসলামের কোন উপকার হইবে না বলিয়াই সুধী জনগণ সকাশে আমার মূল্যবান অভিমত!

আজকে কেন এই জমায়া রাখা কথাটা বলতে হলো? একটা কোম্পানি ছোট একটা প্লাষ্টিকের পিড়া বানাইসে। তার মার্কেটিং ভিডিওতে দেখাইতেসে ওয়েষ্টার্ণ কমোডে বইসা হাগু করাটা শরীরের জন্য ভালো না। তাই সামনে পিড়া দিয়া পা উঁচু কইরা রাখলে ভালো। তলার কথা হইলো, বসার পজিশন টা ঠিক না। সে তুলনায় দেশীয় কমোড ভালো। সাথে সাথে পাকিস্তানি এক বান্দা আর থাকতে পারলেন না, মন্তব্য করসেন “ইসলাম হইলো সর্বশ্রেষ্ঠ জীবন ব্যাবস্থা যা চৌদ্দশ বছর আগেই এই ছোট কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়টা শিখাইসে”। তিনি যেইটা দেখেন নাই সেইটা হলো ওই মার্কেটিয়ার তার বিজ্ঞাপনের শুরুতেই বলসে কোটি কোটি বছর ধরে মানুষ ঠিকভাবে হাগু করতেসিলো। পাশ্চাত্য সভ্যতা আইসা উঁচু কমোড বানায়া সমস্যা সৃষ্টি করসে।

পশ্চিমা সভ্যতা আসছেই ষোলশ শতকের রেঁনেসার পর। উঁচু কমোড আসছে তারও পরে। এখন থেকে দুই তিনশ বছর আগে শুরু হওয়া একটা বিষয়ের সাথে তুলনা দিতাসে চৌদ্দশ বছর আগের। তয় ইহুদিদের নবী মুসা আ. কি উঁচু কমোডে হাগু করতেন? এমনকি কার্ল মার্ক্সের হাগনকুঠি টা দেখলে ওয়েষ্টার্ণ না দেশীয় পাওয়া যাবে, এইটা আমি নিশ্চিত না। রাশিয়ার ইতিহাস জানি না। এখন এই প্রশ্ন করলে এই বান্দারা ম্যা ম্যা শুরু করবেন। এইটার নাম ইসলাম-ম্যানিয়া।

বি অ্যা ম্যান ব্রাদার্স! নট ম্যানিয়াক। দুনিয়াটা যোগ্যদের জন্য, এইটা বুঝা দরকার। পুরা দুনিয়াতে কত মিলিয়ন মিলিয়ন হরিদাস পাল এদিক সেদিক ঘুরতেসে, কিন্তু চাবি ঘুরাইতেসে হাতেগোণা কিছু মানুষ। দখলবাজির অভ্যাস জারি রাখলে এই পাল তুলিয়াই জোয়ার ভাটাতে নাচিয়া নাচিয়া জীবন তরী বইয়া যাবে, ঐ পাড়ে আর যাইতে হবে না।

ScreenHunter_206 Sep. 01 15.28

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

w

Connecting to %s